Ad

আমরা কম্পিউটারের সাথে বিভিন্ন ধরণের ছােট বড় ডিভাইস দেখতে পাই । এগুলাের কোনটি কি কাজ করে তা জানলেও আমরা জানিনা কোনটি কি ধরণের ডিভাইস । কম্পিউটারের সাথে সংযুক্ত কিছু ডিভাইস হচেছ ইনপুট আর কিছু আউটপুট । এই ইনপুট ( input ) ও আউটপুট ( output ) ডিভাইসের মধ্যে যে জিনিসটি সংযােগ স্থাপন করা তা হলাে কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট বা a central processor - Central process Unit ) ! 


ইনপুট ডিভাইস 


কি যে সব যন্ত্র বা ডিভাইস দ্বারা কম্পিউটারে কোন তথ্য দেওয়া হয় সেগুলাে কে বলা হয় ইনপুট ডিভাইস ( Input Device ) । যেমন- কী - বাের্ড , মাউস , স্ক্যানার , গ্রাফিক্স ট্যাবলেট , ওসিআর , ওএমআর , ডিজিটাল ক্যামেরা , লাইট পেন , টাচ স্কীন , জয়স্টিক ইত্যাদি । Back To Hornepage Input Device ki নামগুলাে দেখেই বুঝতে পারছেন এই ডিভাইসগুলাে দিয়ে আমরা কম্পিউটারকে বিভিন্ন তথ্য প্রদান করি । যেহেতু এগুলাে দিয়ে আমরা কম্পিউটারকে ইনপুট প্রদান করি সেজন্যে এগুলােকে ইনপুট ডিভাইস বলে । একেকটি ইনপুট ডিভাইসের কাজ একেক রকম । তবে ইনপুট ডিভাইসের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত ডিভাইস হলাে কী - বাের্ড এবং মাউস।


ইনপুট ডিভাইস 

ইনপুট ডিভাইস ( কী - বাের্ড ও মাউস ) 

কী - বাের্ডঃ কম্পিউটারে লেখালিখির কাজের জন্য কী - বাের্ড ( keyboard ) ব্যবহৃত হয় । এর মাধ্যমে লেখা টাইপ করা হয় এবং নির্দেশ প্রদান করা হয় । এটি বহুল ব্যবহৃত ইনপুট ডিভাইস । কী - বাের্ডের অনেকগুলাে কী ( key ) রয়েছে । যেমন নাম্বার কী দিয়ে সংখ্যা ইনপুট দেওয়া হয় , এলফাভেট কী দ্বারা অক্ষর বা বর্ণ ইনপুট করা হয় , ফাংশন কী দিয়ে বিভিন্ন নির্দেশ ইনপুট করা হয় । 

মাউসঃ মাউসের কাজ হলাে বিভিন্ন ধরণের নির্দেশ প্রদান করা । কম্পিউটার ব্যবহারে সুবিধা থাকায় মাউস ( Mouse ) খুব জনপ্রিয় ইনপুট ডিভাইস । কোন কিছু নির্বাচন করতে হলে সহজেই তার উপর মাউস পয়েন্টার নিয়ে সিলেক্ট করা যায় । ছবি আঁকা ও গ্রাফিক্সের কাজ করতে মাউস বেশি ব্যবহৃত হয় । মাউস বাটন চেপে কম্পিউটারকে নির্দেশ দেওয়া হয় । 

স্ক্যানারঃ স্ক্যান করার জন্য এই ইনপুট ডিভাইস ব্যবহার করা হয় । এর মাধ্যমে লেখা বা ছবিকে কম্পিউটারে ইনপুট করা হয় । স্ক্যানার ( Scanner ) এর মধ্যে যা রাখা হয় তার অনুলিপি কম্পিউটারে চলে আসে এবং তা সংরক্ষণ বা এডিট করা যায় । কাগজের ডকুমেন্ট স্ক্যানার ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানে পাঠানাে হয় ।


জয়ন্টিকঃ কম্পিউটারে গেমস খেলার জন্য জয়স্টিক ( Joystick ) ব্যবহূর করা হয় । এটি শিশুদের প্রিয় ইনপুট ডিভাইস । জয়স্টিকের খাড়া দণ্ডকে হাত দিয়ে মুভ করলে কম্পিউটারের মাউস পয়েন্টার নাড়াচাড়া করে । এছাড়া গ্রাফিক্স , ভিডিও , অডিও ইত্যাদি কাজের জন্য ইনপুট ডিভাইস হিসাবে ব্যবহৃত হয় গ্রাফিক্স ট্যাবলেট , ভিডিও ক্যামেরা , মাইক্রোফোন ইত্যাদি । Back To Homepage

আউটপুট ডিভাইস কি


যে ডিভাইস এর মাধ্যমে আমরা কম্পিউটার থেকে কাজের ফলাফল পায় তাকে আউটপুট ডিভাইস ( Output Device ) বলে । মনিটর , প্রিন্টার , প্লটার , স্পীকার , এলসিডি প্যানেল ও ভিডিও প্রজেক্টর ইত্যাদি । pc output device 

মনিটরঃ মনিটরের মাধ্যমে আমরা যেকাজ করছি তার ফলাফল দেখতে পায় । মনিটর ( Monitor ) হলাে সবচেয়ে বেশি ব্যবহৃত আউটপুট ডিভাইস । এর সাহায্যে লেখা , গ্রাফ , ছবি , ভিডিও ইত্যাদি দেখা যায় । 

প্রিন্টারঃ আমাদের লেখালেখি বা ছােট আকারের ছবি এসব মুদ্রণের কাজ করে প্রিন্টার ( Printer ) । কম্পিউটারে টাইপ করা কোন টেক্সট ডকুমেন্ট ছাপাতে এই ডিভাইস প্রয়ােজন হয় । যেকোন সাদা - কালাে বা রঙিন ছবি প্রিন্ট করা । যায় । এছাড়া ব্যানার বা বড় আকারের পােস্টার করার ক্ষেত্রে বিশেষ ধরণের । প্রিন্টার ব্যবহার করা হয় । আবার বাড়ির নক্সা বা ভূমি জরিপের নক্সার কাজের জন্য ব্যবহার করা হয় প্লটার । 

স্পীকারঃ এই যে আমরা গান শুনি বা যেকোন শব্দ শুনার জন্য আউটপুট ডিভাইস হিসাবে ব্যবহূর করি স্পীকার ( Speaker ) | একে সাউন্ড বক্সও বলা হয় । স্পীকারের মত হেডফোন বা এয়ারফোন হলাে আউটপুট ডিভাইস তবে হেডফোনের সাথে থাকা মাইক্রোফোন হলাে ইনপুট ডিভাইস । 

প্রজেক্টেরঃ ছবি বা লেখাকে অনেক বড় করে প্রদর্শন করার জন্য প্রজেক্টের ( Projector ) ব্যবহার করা হয় । প্রজেন্টেশন করতে এই আউটপুট ডিভাইস প্রয়ােজন হয় । বর্তমানে একই সাথে ছবি ও শব্দ শুনতে ভিডিও প্রজেক্টর বা এলসিডি প্যানেল আউটপুট ডিভাইস ব্যবহার করা হয় । 

যদি কেউ কম্পিউটারে কাজ করার সময় কী - বাের্ড ও মাউসের সাহায্যে তথ্য বা নির্দেশ দেন । এটি হচ্ছে ইনপুট ডিভাইস । অন্যদিকে নির্দেশিত তথ্যের ফলাফল তিনি দেখছেন মনিটরে । তাই এটি হচ্ছে আউটপুট ডিভাইস । আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ । Back To Homepage

Post a Comment

Previous Post Next Post